আফগানিস্থানের মেয়েরা তৈরি করেছে স্বল্পব্যয়ের ভেন্টিলেটার

আফগানিস্থানের মেয়েরা তৈরি করেছে স্বল্পব্যয়ের ভেন্টিলেটার

Health

আফগানিস্থানের এক দল মেয়েরে করোনা চিকিৎসার জন্য তৈরি করেছে স্বল্পব্যয়ের ভেন্টিলেটার। এক হিসাব অনুযায়ী আফগানিস্থানের মোট ৩ কোটি ৮৯ লক্ষ মানুষের জন্য ভেন্টিলেটার আছে মাত্র ৮০০ টি। এই তরুন মেয়েদের দলটি তারই সমাধান করতে চাচ্ছেন।

তারা মেডিসিনের ক্ষেত্রে প্রথম পদক্ষেপ টি নিতে পেরে এবং একই সাথে মানুষের সেবা করতে পেরে খুবই খুশি। তিন মাস কঠোর পরিশ্রমের পর এই ফলাফল দেখে সবাই খুব খুশি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এই নারী টিম বা দলটি ৭০০ (সাতশ) ডলার ব্যয় করে এই যন্ত্রটি তৈরি করেছে। এমনিতে ভেন্টিলেটারের বাজার মূল্য ৩০-৫০ হাজার ডলার।

এই প্রটোটাইপের ওপর আরও পরীক্ষা চালাতে হবে কিন্তু আফগান স্বাস্থ্য মন্ত্রণালয় এই তরুন নারী উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তারা আরও বলেছে যে, ”এই যন্ত্রটি হবে তাদের জাতীয় গৌরবের প্রতীক ”। দেশের ভেতরেই এর রক্ষণাবেক্ষণ করা যাবে। এই যন্ত্রটি তৈরি হলে বিদেশের ওপর আমাদের নির্ভরশীলতা কমবে এবং এই খাতে আমরা স্বয়ংসম্পূর্ণ হবো।

মেয়েদের এই দলটি নিয়ে প্রথম লেখালেখি হয় ২০১৭ সালে সে বছর মার্কিন কর্তৃপক্ষ তাদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়নি। পরে তারা আমেরিকায় যায় এবং সেখানে তাদের বিশেষ পুরস্কার দেয়া হয় ।

Leave a Reply

Your email address will not be published.