খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, দশম-দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে নিয়মিত

খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, দশম-দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে নিয়মিত

Education Bangladesh

দীর্ঘ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর শিক্ষা প্রতিষ্ঠান খুললেও এক সঙ্গে সবার ক্লাস শুরু হচ্চে না। ফেব্রুয়ারিতে স্কুল খুললে শুধু নিয়মিত ক্লাস হবে দশম ও দ্বাদশ শ্রেণির। আর বাকী দের স্কুলে যেতে হবে সপ্তাহে এক দিন মাত্র। অন্যদিকে গেজেট প্রকাশের দুই দিনের মধ্যে প্রকাশ হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল।

করোনার কারণে গত বছর স্থগিত হওয়া চৌদ্দ লাখ শিক্ষার্থীর ফলাফল প্রকাশে জাতীয় সংসদে বিল পাশ হলো। ফলে শিক্ষার্থীদের ফল প্রকাশে আর কোনো বাদা থাকলো না। শিক্ষামন্ত্রী জানান দ্রুতই গেজেট আকারে প্রকাশ করা হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন: “বিলটি পাশ হয়ে গেলেই দুই তিন দিনের ভিতরই ফলাফল প্রকাশ করতে পারবো ইন্শাআল্লাহ। কাজেই এটি নিয়ে আর কোনো বিরম্ভানার সুযোগ নেই।”

এ দিকে ৪ ফেব্রুয়ারীর মধ্যে স্কুল খোলার জন্য নির্দেশ দিয়েছেন মাউশি। সংসদে মন্ত্রী জানার ফেব্রুয়ারীতে স্কুল খুললে সবার আগে গুরুত্ব পাবে দশম ও দ্বাদশ শ্রেণী। শিক্ষার্থী অনেক হওয়ার সকল শিক্ষার্থীদের এক সাথে ক্লাসে আনা সম্ভব হবে না। তাই শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন দিনে অল্প করে ক্লাস হবে বলে জানান শিক্ষামন্ত্রী। করোনার কারণে গত বছর ১৭ ই মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয় দেশের সকর শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফা ছুটি বাড়ানো হলেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হয় নি। আগামী ৩০ জানুয়ারী পর্যন্ত ছুটি ঘোষনা করে সরকার।

Leave a Reply

Your email address will not be published.