লকডাউন: জাবির দাপ্তরিক ও শিক্ষা কার্যক্রম অনলাইনে

লকডাউন: জাবির দাপ্তরিক ও শিক্ষা কার্যক্রম অনলাইনে

Education

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আগামীকাল সোমবার থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন কার্যকর হচ্ছে। এই ‘লকডাউনের’ মধ্যে অনলাইনে দাপ্তরিক ও শিক্ষা কার্যক্রম চালু রাখবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। ভার্চ্যুয়াল সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত সশরীরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম (উইকএন্ড প্রোগ্রাম এবং জাবি স্কুল–কলেজসহ) বন্ধ থাকবে। তবে অনলাইনে প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম চলবে। এ ছাড়া মেডিকেল সেন্টারসহ জরুরি পরিষেবাগুলোও চালু থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ৫ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেট ছাড়া সব পকেট গেটসহ অন্য সব গেট বন্ধ থাকবে। তবে শুধু উন্নয়ন প্রকল্পের কাজের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট সময়ের জন্য খোলা হবে। ক্যাম্পাসবাসীর চলাচল ও বাজারের সুবিধার্থে ৫ এপ্রিল থেকে প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১২টা এবং বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ফটক থেকে একটি ও বিশমাইল ফটক থেকে একটি করে বাস ট্রিপ ক্যাম্পাসে চালু থাকবে। এই সময়ের মধ্য শুধু মুদিখানা দোকান, ওষুধের দোকান ও কাঁচাবাজার খোলা থাকবে। তবে বিকেল ৫টার মধ্যে ক্যাম্পাসের সব দোকানপাট বন্ধ করারও নির্দেশনা দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাইরের গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে এবং ক্যাম্পাসের ভেতরে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। ক্যাম্পাসে দর্শনার্থীর প্রবেশ ও সব ধরনের অনুষ্ঠান এবং জমায়েতও নিষিদ্ধ করা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল শনিবার জানান, এক সপ্তাহের জন্য সারা দেশে লকডাউন দেওয়া হচ্ছে। আগামী সোমবার থেকে সাত দিন এই লকডাউন বলবৎ থাকবে। করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.