‘সরকার বিরোধী ও সাংবাদিকদের জন্য বড় বাধা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’

‘সরকার বিরোধী ও সাংবাদিকদের জন্য বড় বাধা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’

Bangladesh

সরকার বিরোধী রাজনীতিবিদ ও সাংবাদিকদের জন্য বড় বাধা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট। ‘অন্তহীন দু:স্বপ্ন- বাংলাদেশের ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ২০১৮’ শীর্ষক ওয়েবিনারে বলা হয় এ কথা। আসছে নির্বাচনকে ঘিরে এই আইনের অপব্যবহার বাড়তে পারে বলে শঙ্কা জানান বক্তারা।

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এর আয়োজনে ওয়েবিনার অনুষ্ঠিত হয়। গত দেড় বছরে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে করা গবেষণার ফলাফল তুলে ধরেন অধ্যাপক আলী রিয়াজ। এ বিষয়ে আলোচনা করেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন ও ব্যারিস্টার তানিয়া আমীর। তারা বলেন, ক্ষমতাসীনরা নিজেদের স্বার্থে এই আইনের ব্যবহার করছেন।

অধ্যাপক আলী রিয়াজ বলেন, আমরা একে অন্তহীন দুঃস্বপ্ন বলছি এ কারণে যে, এর কোনো শেষ দেখা যাচ্ছে না। দেশ ধীরে ধীরে কঠোর আইনের দিকে যাচ্ছে। এই আইনগুলো মত প্রকাশের স্বাধীনতাকে কতটুকু সংকুচিত করছে তা দেখা দরকার। যেমন, এখন সাংবাদিকেরাও লিখতে পারছে না।

ওয়েবিনারটিতে ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন বলেন, সামনে নির্বাচন। এর আগে এই আইনগুলো পুনরায় খতিয়ে দেখা উচিত বলে আমি মনে করি।

Thanks For Visit Our Website

Leave a Reply

Your email address will not be published.