HSC Exam Held for Corona Virus (করোনার কারণে হচ্ছে না এইচ.এস.সি পরীক্ষা)

HSC Exam Held for Corona Virus (করোনার কারণে হচ্ছে না এইচ.এস.সি পরীক্ষা)

Education

এবার এইচ. এস. সি পরীক্ষা এবং এর সমমানের পরীক্ষা হবে না, করোনা পরিস্থিতি বিবেচনায় এই সিন্ধান্ত নিয়েছে সরকার। সরকার আরও জানিয়েছেন যে, জে.এস.সি এবং এস.এস.সি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে দেওয়া হবে এইচ.এস.সি এবং এর সমমানের পরীক্ষার ফলাফল বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দিপুমনি। এইচ.এস.সি পরীক্ষার্থীদের ফলাফল দেওয়া হবে ডিসেম্বর এ, অনলাইনে এক সংবাদ সম্মেলন করে জানান এ সিন্ধান্ত। এর আগে কখনই এমন হয়নি যে পরীক্ষা না নিয়ে ফলাফল দেওয়ার।

এবছর এইচ.এস.সি পরীক্ষা হওয়ার কথা ছিলো গত এপ্রিলের ০১ তারিখে। করোনা মহামারির কারণে তা স্থগিত করা হয়। অনিশ্চিত অপেক্ষায় থাকে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। অবশেষে সিন্ধান্ত জানালো সরকার দুটি পাবলিক পরীক্ষা দিয়ে আসা শিক্ষার্থীদের অতীতের ফলাফলের উপর ভিত্তি করে দেওয়া হবে এই পরীক্ষার ফলাফল।

এস.এস.সি পরীক্ষার পর যারা বিভাগ পরিবর্তন করেছেন তাদের গড় ফলাফল মূল্যায়ন নিয়ে এখনও চুড়ান্তা সিন্ধান্ত আসে নি। এমন সিন্ধান্তে নানা সমিকরনে শিক্ষার্থীদের ভবিষ্যৎ। মূল্যায়নের মাপকাঠি কিভাবে নির্ধারন হবে চাকরির বাজারে এর ন্যাতিবাচক প্রভাব পড়বে না বলেও ভাবছেন অনেকেই।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ক্ষেত্রেও দেখা দিতে পারে জটিলতা। শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন- “আশা করছেন এবার সমন্নিত পদ্ধতিতে সকল বিশ্ববিদ্যালের পরীক্ষা নিতে পারবেন। কিভাবে হবে এবং তখনকার করোনা পরিস্থিতি বিবেচনা করে সিন্ধান্ত গ্রহন করা হবে।”

পরামর্শ কমিটি সার্বিক মূল্যায়ন জমা দিবেন নভেম্বর মাসে। আর ডিসেম্বর মাসেই হবে ফলাফল প্রকাশ।

Leave a Reply

Your email address will not be published.