Jahangirnagar University Admission Circular 2020-2021

Jahangirnagar University Admission Circular 2020-2021

Admission & Job Circular

Jahangirnagar University Admission Circular 2020-2021

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ । জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি সার্কুলার ২০২১ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট juniv-admission.org এ প্রকাশ হয়েছে। এই পোস্টে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি যোগ্যতা ও মানবন্টন, আবেদনের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের প্রথম সারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউট রয়েছে এবং এর মোট আসনসংখ্যা ১৮৮৯ টি। তথ্য অনুসারে, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ‍ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। অর্থ্যাৎ, প্রতিটি আসনের বিপরীতে ১৯১ জন ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশ্রগ্রহন করে।

 

নিচে জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন, যোগ্যতা, প্রশ্নের মানবন্টন, আসন সংখ্যাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করা হলো।
আবেদনের শুরু : ২০ জুন ২০২১, দুপুর ১২ টা থেকে 
আবেদনের শেষ তারিখ : ৩১ জুলাই, ২০২১ রাত ১১:৫৯ টা
৩১ জুলাই, ২০২১ রাত ১১:৫৯ টা : বিস্তারিত পরে জানানো হবে
ভর্তি পরীক্ষা শেষ : বিস্তারিত পরে জানানো হবে
জরুরী যোগাযোগ : সময় সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পযর্ন্ত
পাসওয়ার্ড, আবেদন ফি সংক্রান্ত : ০১৩২৪১৭৯৭৭৪-৮১
সাধারন জিজ্ঞাসা ও অন্যান্য : ০১৩২৪১৭৯৭82-৫
ই-মেইল : juniv.admsn.help@juniv.edu

আবেদন প্রক্রিয়ার জরুরী নির্দেশনা !

  • প্রতি ইউনিটের জন্য পৃথকভাবে ফি প্রদান করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।
  • ছবি ও স্বাক্ষর আপলোড এবং প্রবেশপত্র ডাউনলোড এর তারিখ পরে জানানো হবে।

বি.দ্র : একটি আবেদনের পর আরেকটি আবেদন করতে অনুগ্রহ করে কমপক্ষে ৩ মিনিট অপেক্ষা করুন।

আবেদনের নির্দেশনাবলী:

  • আবেদনকারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org) প্রয়োজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যোগ্যতা যাচাইপূর্বক নিজ মোবাইল নম্বর নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীতে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন।
  • আবেদনযোগ্য ইউনিটগুলোর তালিকা থেকে আবেদনকারী আবেদন ফি প্রদান পূর্বক এক বা একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। নগদ, বিকাশ অথবা রকেট-এর মাধ্যমে নির্ধারিত আবেদন ফি প্রদান করে ওয়েবসাইটে লগইন করার পর প্রার্থীর নিজ নিজ প্রোফাইল-এ স্বাক্ষর ও ছবি আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে এবং প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। সর্বমোট ৫ টি ধাপে (ক, খ, গ, ঘ, ঙ) এই আবেদন সম্পন্ন করতে হবে।

ক. আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা যাচাই ও প্রয়োজনীয় তথ্য প্রদানঃ

  • juniv-admission.org ওয়েবসাইটের হোমপেজে “নতুন আবেদন” -এ ক্লিক করে, আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমান -এর শিক্ষাবোর্ড, পাশের সাল, রোল নং প্রদান করতে হবে। সকল তথ্য পূরণের পর “সাবমিট করুন” – এ ক্লিক করলে পরবর্তী স্ক্রীনে আবেদনকারী তার উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমানের তথ্য, ব্যক্তিগত তথ্য এবং সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আবেদনযোগ্য ইউনিটসমূহের তালিকা দেখতে পাবেন। আবেদনকারীকে সকল তথ্য মিলিয়ে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে। ঊন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে একইভাবে শিক্ষাবোর্ড হতে “বাংলাদেশ ঊন্মুক্ত বিশ্ববিদ্যালয়” অপশনটি সিলেক্ট করতে হবে।
  • O লেভেল এবং A লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীকে শিক্ষাবোর্ড থেকে “O-Level/A- Level” অপশনটি সিলেক্ট করতে হবে।
  • তৎক্ষণাৎ ভর্তির নতুন আবেদনের স্ক্রীনটিতে উচ্চমাধ্যমিকের বোর্ড সিলেক্ট করে “A-level/O-level apply”-এ ক্লিক করতে হবে।
  • অতঃপর স্ক্রীনে আবেদনকারীর সকল প্রয়োজনীয় তথ্য ( যেমনঃ A-level info, O-level info, subject, grade) ইত্যাদি প্রদান করতে হবে। সবশেষে “Select Document”-এ ক্লিক করে আবেদনকারীর O-level এবং A-level এর স্ক্যান করা Transcript এর কপিসমূহ (Size: সর্বোচ্চ 2MB; Format: jpg/pdf) আপলোড করে “Submit” বাটন চাপতে হবে।

খ. মোবাইল নম্বর যাচাই ও নিশ্চিতকরণঃ

  • এই ধাপে আবেদনকারীকে ১১ ডিজিটের মোবাইল নম্বরটি (আবেদনকারীর নিজের অথবা অভিভাবকের) প্রদান করে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে। আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে SMS-এর মাধ্যমে একটি পাসওয়ার্ড পাঠানো হবে ও প্রেরিত পাসওয়ার্ডটি নির্ধারিত ঘরে পূরণ করে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে এবং এই পাসওয়ার্ডটি পরবর্তীতে আবেদনের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে। সতর্কতাঃ
  • একই মোবাইল নম্বর ব্যবহার করে একজন আবেদনকারী একাধিক ইউনিটে আবেদন করতে পারবে। তবে উক্ত মোবাইল নম্বর ব্যবহার করে একই ইউনিটে একাধিক আবেদন করা যাবে না।
    এক্ষেত্রে মোবাইল নম্বরটি সতর্কতার সাথে প্রদান করা জরুরী, কেননা এই মোবাইল নম্বরটিই ভবিষ্যতে সকল প্রকার যোগাযোগ সংশ্লিষ্ট কার্যক্রমে ব্যবহৃত হবে।
  • মোবাইল নম্বর কিংবা পাসওয়ার্ড ভুলে গেলে ওয়েবসাইটে “অনুসন্ধান” ট্যাব এ ক্লিক করে মোবাইল নম্বর পুনরুদ্ধার”/“পাসওয়ার্ড পুনরুদ্ধার” সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য প্রদান করা সাপেক্ষে “মোবাইল নম্বর পুনরুদ্ধার করুন”/“সাবমিট করুন” -এ ক্লিক করলে মোবাইল নম্বর/ পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যাবে।

গ. আবেদন প্রক্রিয়া ও ফি প্রদানঃ

  • বিভিন্ন ইউনিটে আবেদনের জন্য আবেদন ফি (সার্ভিস চার্জসহ) নিম্নরূপ:
    আবেদন ফি A, B, C, D এবং E ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা
    C1, F, G, H এবং I ইউনিটের প্রতিটির জন্য ৪০০ টাকা
  • ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ও মোবাইল নম্বর যাচাই সম্পন্ন হলে আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org) তার ভেরিফাইড মোবাইল নম্বর এবং পূর্বের প্রেরিত পাসওয়ার্ড দিয়ে “লগইন” বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী স্ক্রীনে আবেদনকারীর প্রোফাইল-এ আবেদনের বর্তমান অবস্থা, ফি প্রদান হয়েছে কিনা, সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে কত টাকা লাগবে, বিস্তারিত তথ্যসহ, ইউনিট ভিত্তিক ফি প্রদান করার অপশনসমূহ দেখতে পাবেন।
  • উপরোক্ত দুইটি ধাপ (ক) ও (খ) সম্পন্ন করলেই একজন আবেদনকারী তার একটিমাত্র “প্রোফাইল” থেকেই “লগইন” করে একাধিক ইউনিটে আলাদাভাবে ফি প্রদান সাপেক্ষে আবেদন করতে পারবেন।
  • ফি প্রদান করতে চাইলে সংশ্লিষ্ট ইউনিটের পাশে “ফি প্রদান করুন” বাটন এ ক্লিক করলে, সংশ্লিষ্ট ইউনিটের ফি এবং নিশ্চিতকরণ অপশন দেখতে পাবেন। তারপর সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষার প্রশ্নপত্রের ভাষা (বাংলা/ইংরেজি) সতর্কতার সাথে নির্বাচন করতে হবে। কোন তথ্য ভুল থাকলে যে কোন সময় “বন্ধ করুন” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশোধন করা যাবে।
  • “নিশ্চিত” বাটনে ক্লিক করা মাত্র পরবর্তী স্ক্রীনে নগদ/বিকাশ/রকেট এর মাধ্যমে পেমেন্ট করার অপশন দেখতে পাবেন। আবেদনকারী যে মাধ্যমে ফি প্রদান করতে ইচ্ছুক, সেই আইকন সিলেক্ট করে “পেমেন্ট সম্পন্ন করুন” বাটনে ক্লিক করবে। কোন তথ্য ভুল থাকলে “বন্ধ করুন” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশোধন করা যাবে।

উল্লেখ্য যে, একই নগদ/বিকাশ/রকেট একাউন্ট থেকে বিরতি (ন্যূনতম ৩ মিনিট) সাপেক্ষে একাধিক আবেদন ফি পরিশোধ করা যাবে।

Jahangirnagar University Admission নগদ এর মাধ্যমে আবেদন ফি প্রদানের প্রক্রিয়া নিম্নরূপঃ

  • প্রথমে স্ক্রিনে নগদ একাউন্টের নম্বর এবং শর্তাবলিতে সম্মতি দিয়ে “Proceed” বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
  • এরপর নগদ ঐ একাউন্ট নম্বরে sms-এর মাধ্যমে ৬ সংখ্যার একটি ভেরিফিকেশন কোড/OTP পাঠাবে। কোডটি পেমেন্ট স্ক্রিনে দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।
  • এরপর নগদ একাউন্টের পিন দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন। পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন sms পাঠানো হবে। “প্রোফাইল” থেকে “Payslip”-এ ক্লিক করে money receipt প্রয়োজনে ডাউনলোড করা যাবে। এই স্লিপটি কোনভাবেই প্রবেশপত্র নয়, শুধুমাত্র আবেদনকারীর টাকা জমাদানের রশিদ।

Jahangirnagar University Admission বিকাশ এর মাধ্যমে আবেদন ফি প্রদানের প্রক্রিয়া নিম্নরূপঃ

  • প্রথমে স্ক্রিনে বিকাশ একাউন্টের নম্বর দিতে হবে এবং শর্তাবলিতে সম্মতি দিয়ে “CONFIRM” বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
  • বিকাশ ঐ একাউন্ট নম্বরে sms-এর মাধ্যমে ৬ সংখ্যার একটি ভেরিফিকেশন কোড//OTP পাঠাবে। কোডটি পেমেন্ট স্ক্রিনে দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।
  • এরপর বিকাশ একাউন্টের পিন দিয়ে পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন sms পাঠানো হবে। “প্রোফাইল” থেকে “Payslip”-এ ক্লিক করে money receipt প্রয়োজনে ডাউনলোড করা যাবে। এই স্লিপটি কোনভাবেই প্রবেশপত্র নয়, শুধুমাত্র আবেদনকারীর টাকা জমাদানের রশিদ।

Jahangirnagar University Admission রকেট (DBBL মোবাইল ব্যাংকিং) এর মাধ্যমে আবেদন ফি প্রদানের প্রক্রিয়া নিম্নরূপঃ

  • প্রথমে স্ক্রিনে রকেট একাউন্ট নম্বর ও পিন দিন এবং “SUBMIT” বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
  • এরপর রকেট ঐ একাউন্ট নম্বরে sms-এর মাধ্যমে একটি Security কোড পাঠাবে। কোডটি পেমেন্ট স্ক্রিনে দিয়ে “GO” বাটন ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
  • পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন sms পাঠানো হবে। “প্রোফাইল” থেকে “Payslip”-এ ক্লিক করে money receipt প্রয়োজনে ডাউনলোড করা যাবে। এই স্লিপটি কোনভাবেই প্রবেশপত্র নয়, শুধুমাত্র আবেদনকারীর টাকা জমাদানের রশিদ।

ঘ. ছবি ও স্বাক্ষর আপলোডঃ

  • আবেদনকারীকে নিজ প্রোফাইল এ গিয়ে “ছবি আপলোড করুন” ও “স্বাক্ষর আপলোড করুন” অপশনগুলোতে যথাক্রমে ক্লিক করে সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (৩০০×৩০০ পিক্সেল এবং ফাইল সাইজ ১০০ কিলোবাইট এর বেশি নয়) ও আবেদনকারীর স্বাক্ষর (৩০০×৮০ পিক্সেল এবং ফাইল সাইজ ৬০ কিলোবাইট এর বেশি নয়) স্ক্যান করে .jpg অথবা .jpeg ফরম্যাটে আপলোড করতে হবে।
  • ইউনিট ভিত্তিক প্রবেশপত্র ডাউনলোডের সময়েও juniv-admission.org ওয়েবসাইটে আবেদনকারী “লগইন” করে প্রদর্শিত স্ক্রীনের বামদিকের অংশে ছবি ও স্বাক্ষর আপলোড করার অপশন খুঁজে পাবেন। এছাড়াও ইউনিট ভিত্তিক “প্রবেশপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করে আবেদনকারীর ছবি ও স্বাক্ষর আপলোড করতে পারবেন।

ঙ. প্রবেশপত্র ডাউনলোডঃ

  • আবেদনকারী তার প্রোফাইলে প্রত্যেক ইউনিটের জন্য পৃথকভাবে “প্রবেশপত্র ডাউনলোড” এর অপশন দেখতে পাবেন। এই অপশনটি বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রবেশপত্র ডাউনলোডের সময়সূচী জানিয়ে দেয়ার পূর্বপর্যন্ত নিষ্ক্রিয় অবস্থায় থাকবে। পরবর্তীতে নির্দিষ্ট সময়ে ইউনিট ভিত্তিক “প্রবেশপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করে আবেদনকারীর ছবি ও স্বাক্ষর আপলোড করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে এবং প্রিন্ট করে নিজের সংগ্রহে রাখতে হবে।
  • একাধিক ইউনিটে আবেদন করে থাকলে উপরোক্ত নিয়মে অন্যান্য ইউনিটের জন্য প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
  • প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

Jahangirnagar University Admission ছবি ও স্বাক্ষর আপলোডের নির্দেশনাবলী

  • আবেদনকারীকে নিজ প্রোফাইল এ গিয়ে “ছবি আপলোড করুন” ও “স্বাক্ষর আপলোড করুন” অপশনগুলোতে যথাক্রমে ক্লিক করে সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (৩০০×৩০০ পিক্সেল এবং ফাইল সাইজ ১০০ কিলোবাইট এর বেশি নয়) ও আবেদনকারীর স্বাক্ষর (৩০০×৮০ পিক্সেল এবং ফাইল সাইজ ৬০ কিলোবাইট এর বেশি নয়) স্ক্যান করে .jpg অথবা .jpeg ফরম্যাটে আপলোড করতে হবে।
  • ইউনিট ভিত্তিক প্রবেশপত্র ডাউনলোডের সময়েও juniv-admission.org ওয়েবসাইটে আবেদনকারী “লগইন” করে প্রদর্শিত স্ক্রীনের বামদিকের অংশে ছবি ও স্বাক্ষর আপলোড করার অপশন খুঁজে পাবেন। এছাড়াও ইউনিট ভিত্তিক “প্রবেশপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করে আবেদনকারীর ছবি ও স্বাক্ষর আপলোড করতে পারবেন।

Jahangirnagar University Admission ভর্তি পরীক্ষা নিম্নবর্ণিত নিয়ম অনুযায়ী অনুষ্ঠিত হবেঃ

  •  MCQ পদ্ধতিতে ভর্তি  পরীক্ষা গ্রহন করা হবে। Optical Mark Reader (OMR) পদ্ধতিতে উত্তর পত্র মূল্যায়ন করা হবে। প্রতিটি ভূল উত্তরের জন্য ০.২০ (শূণ্য দশমিক দুই শূণ্য) নম্বর কাটা যাবে।

  • Jahangirnagar University Admission ভর্তি পরীক্ষার নম্বর ও সময়ঃ

     ক) সকল ইউনিটে ৮০ নম্বরের MCQ পদ্ধতীতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট। তবে OMR পূরণের জন্য আলাদাভাবে ৫ মিনিট সময় দেওয়া হবে।

    খ) C1 ইউনিটে নাটক ও নাট্টতত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের জন্য ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা পরবর্তীতে সময়ে নেওয়া হবে।

  • ভর্তি  পরীক্ষা শেষ হবার সর্বোচ্চ ৩ দিনের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিস ফলাফল প্রকাশ করবে। ভর্তি পরীক্ষার ফলাফল ওরেবসাইরে (juniv-admission.org) এবং ইউনিট অফিসের নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে। সংবাদপত্রে ফলাফল প্রকাশ করা হবে।
  • ভর্তির সময় শিক্ষার্থীর মূল সনদপত্র, Academic Transcript, ভর্তি পরীক্ষার উত্তরপত্র, শিক্ষার্থীর আপলোড করা ছবি, স্বাক্ষর, হাতের লেখা ইত্যাদি যাচাই করা হবে।
  • সকল ইউনিটের জন্য MCQ পরীক্ষার পাশ নম্বর নূন্যতম ৩৩%।
  • সিটপ্ল্যান ও ফলাফলঃ
  • পরীক্ষার তারিখ, ভবনের নাম, কক্ষ নম্বর,  ইত্যাদি তথ্যসমূহ সিটপ্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফলাফল আবেদনকারীর মোবাইল নম্বরে  SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া এসব তথ্য juniv-admission.org থেকেও জানা যাবে।

Latest Admission & Job Circular Here

Jahangirnagar University Admission Circular 2020-2021

Jahangirnagar University Admission Apply Now

Leave a Reply

Your email address will not be published.