ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ভবনের ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’

ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ভবনের ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’

Bangladesh

আইকনিক টাওয়ার নয় এবার পূবাচলে হবে বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার। বায়ান্নোর ভাষা আন্দোলন এবং একাত্তোরের মুক্তিযুদ্ধ ভবনের মাঝেই হবে এমনই একটি একশত তলার বেশি এই সুউচ্চ টাওয়ার। এর মাধ্যমে বাংলাদেশ প্রবেশ করবে একশ তলা ভবনের কাজে। সব ধরনের অত্যাধুনিক সুযোগ সুবিধা থাকবে এই ভবনটিতে। ২০২১ সালের মধ্যে এই ভবনের কাজ শুরু করার আশা মন্ত্রনালয়ের।

ঢাকার মুল সড়কে মানুষের চাপ কমাতে ১৯৯৫ সালে কাজ শুরু করে পূর্বাচল আধুনিক সড়কের কাজ শুরু করে রাজউক। ২০২১ সালের জুনের মধ্যেই এর কাজ শেষ হওয়ার কথা রয়েছে। পূর্বাচলের বিশাল এক অংশে যে কাজ চলছে তা হচ্ছে বঙ্গবন্ধু ট্রাই টাওয়ারের। এই ভবনের প্রাথমিক কাজ শুরু হয়েছে। বিস্তৃর্ন এলাকা জুড়ে যে ভবনটি হবে তা ১১১ তলা বিশিষ্ট। ৭১ ও ৫২ তলা বিশিষ্ট আরও দুটি টাওয়ার নির্মিত হবে এই ১১১ তলা বঙ্গবন্ধু টাওয়ার এর দুই পাশে।

শুরুতে ৭১ সালে দ্বিগুন হিসেবে ১৪২ তলার কথা চিন্তা করা হলেও টেকনিক্যাল সংস্থার উপর নির্ভর করে তৈরি করা হচ্ছে টাওয়ারের উচ্চতা। এরই মধ্যে জাপানের একটি কোম্পানি এবং বাংলাদেশের একটি কোম্পানি যৌথ ভাবে এই ভবনের প্রাথমিক কাজ শুরু করেছে। কোরিয়ার একটি প্রতিষ্ঠান এই ভবনের একটি ১১১ তলার নকশা দিয়েছে। মাস্টার প্লান ‍চুড়ান্ত অনুমোদন পাওয়ার পর এটি তৈরি হতে সময় লাগবে ৭ বছর বলে জানিয়েছে রাজউক এর এক প্রকল্প পরিচালক।

ট্রাই টাওয়ারের মাধ্যমে বাংলাদেশের নাম পৃথিবীর সু-উচু টাওয়ারের তালিকায় নাম লেখাবে। করোনার কারনে বঙ্গবন্ধু ট্রাই টাওয়ারের কাজ শুরু করা দেরি হচ্ছে বলেও জানানো হয়েছে।

বিশ্বে বর্তমানে ১০০ তলার উপরে ভবন রয়েছে ২৮ টি। সব কিছু ঠিক থাকলে তালিকায় দশের ভিতর আসবে বাংলাদেশের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *